সহযোদ্ধার ভাবনাবিশ্ব 

শাড়ি, শরীর ও নারী

সর্বশেষ আপডেটঃ

পড়তে সময় লাগবে: 2 মিনিট

ঋতুপর্ণ সেনগুপ্তের সবশেষ সিনেমা ’চিত্রাঙ্গদা’র একটা জায়গায় ছিল না: মননে পূর্ণ নারী কিন্তু শারীরিক গঠনে পুরুষ ঋতুপর্ণ ওর প্রেমিকের ভালো লাগবে বলে শরীরে সার্জারী করিয়ে নারীর শরীর পেতে প্রয়াশ পায়? খুব নাড়া খেয়েছিলাম! সিনেমাটা দেখে মনে হচ্ছিল আমি ওর কষ্টটুকু বুঝতে পারছি, ওর জুতোয় পা রেখে অনুভব করতে পারছি না।

শরীর খুব গুরুত্বপূর্ণ, এ উপলব্ধি আমার নতুনতর। খুব আলাভোলা প্লেটোনিক প্রেমটাই মুখ্য বলে ভাবা একটা কালও গেছে আমার (নাদান বাচ্চা পোলাপাইন)। শরীর খুব পারস্পারিকও বটে। প্রেমিকযুগলের একে অন্যের মুগ্ধ দৃষ্টির দেখার আকাঙ্ক্ষাটাও পারস্পারিক। সেই নিমিত্তে শরীরের খাঁজ-ভাজ প্রদর্শনপূর্বক পোশাক পরিধান থেকে পোশাক নির্বাচন সহি এবং তাদের ব্যক্তিগত পছন্দ। নারী তার শরীরে শাড়ি জড়াবে না মিনি স্কার্ট জড়াবে সেটুকু যেমন তার নিজস্ব পছন্দ, প্রেমিকের মুগ্ধ দৃষ্টি দেখার আকাঙ্ক্ষায় যৌন-আবেদনময় অভিপ্রকাশও এমনকি সুন্দর।

তাহলে নোংরামি কোনটা? কোন বুইড়া ভাম কিংবা যৌনঅবদমিত পুরুষ যখন ছাদের নরম রোদ কিংবা বিকেলের বারান্দায় শাড়ি নামক সুন্দরতম পোশাক দেখে মাথায় মাল উঠিয়ে তার ভেতর একটা নারী শরীর কল্পনা করতে থাকেন; শরীরটা খাটো না লম্বা, কালো না ফর্সা কল্পনা করতে থাকেন, সেই শরীরের বুক, পাছা, কোমড় গোল নাকি সরু কল্পনা করতে থাকেন তখন। কেননা সেই মননে নারী কিংবা শাড়ি শুধু শরীর। সেইখানে প্রেম নাই শুধু কাম আর অবদমিত ধ্বজভঙ্গ পুরুষের বিকৃত মানসিকতা উপস্থিত।

কদিন আগে এক আড্ডায়, এক ভাই (ধরি ক’) আরেক ভাইকে (ধরি ‘ম’) দুষ্টুমী করে বলতেছিলেন, ‘আপনি লুইচ্চামো বন্ধ করেন!’ ম-ভাই আলোচনার এক পর্যায়ে বললেন ‘আপনি বললেন আমি পরকীয়া করি!’ ক-ভাই বললেন ‘ আমি কোনদিনও বলি নাই আপনি পরকীয়া করেন! লুইচ্চামো আর পরকীয়া সম্পূর্ণ আলাদা জিনিস। পরকীয়াও এক ধরনের প্রেম। আপনি কাউকে ভালোবাসেন, সেও আপনাকে ভালোবাসে। আর লুইচ্চামো হইল যারে তারে দেখেই বাছবিচারহীন ছোঁক ছোঁক করা। প্রথমটা প্রেমের একটা ধরন, পরেরটা নোংরামী’

প্রেমের সম্পর্কে সম্পর্কিত পারস্পারিক সম্মতির নারীপুরুষের শারীরিক সম্পর্ক সুন্দর, কিন্তু বাজার কিংবা প্যাট্রিয়ার্কির পারপাস সার্ভ করা পর্নগ্রাফি কুৎসিত। সুন্দর পোশাক শাড়ি কিংবা শাড়ি পরা নারী কিংবা শাড়ি পরা নারীর শরীর সুন্দর। শাড়ির উছিলায় নারীশরীর কল্পনা ও তদসংক্রান্ত চটিসমতূল্য রগরগে বর্ণনা কুৎসিত!

আরও পড়ুনঃ

Leave a Comment