যে ঘটনা খবর হয়নি 

ডেঙ্গু রোগীদের থাকার জন্য নিজেদের চেম্বারও ছেড়ে দিয়েছেন ডাক্তাররা

সর্বশেষ আপডেটঃ

পড়তে সময় লাগবে: 1 minute

ডাক্তারদের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই আমাদের। তবে সংবাদকর্মীর দায়িত্ব পালন করতে গিয়ে আমি তাদের মানবিক ও দায়িত্বশীল ভূমিকা দেখে অভিভূত হয়েছি। সামর্থ্যের সবটুকু দিয়ে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছেন ডাক্তাররা, আসলে তারা সামর্থ্যের চেয়েও বেশিকিছু করার চেষ্টা করছেন।

ঈদের আগে আগস্টের প্রথম সপ্তাহে সরেজমিনে দেখেছি, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, কাকরাইলের ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল, বেসরকারি গ্রিন লাইফ মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের বাস্তবতা। কোনও কোনও হাসপাতালের আইসিইউ থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের পর্যবেক্ষণের জন্য কেবিন বা ওয়ার্ডে নেওয়া যাচ্ছে না। কারণ, সেখানেও ডেঙ্গু রোগীদের রাখা হয়েছে।

কোথাও কোথাও চিকিৎসকরা নিজেদের চেম্বার ছেড়ে দিচ্ছেন রোগীদের জন্য। দিনরাত এক করে তারা চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। তবে তারা কাজ করছেন সবথেকে বেশি ঝুঁকির মধ্যে। ইতোমধ্যেই ডেঙ্গু আক্রান্ত ৯ জন ডাক্তার মারা গেছেন। রোগীরা মশারির মধ্যে থাকছে, ডাক্তাররাতো তা থাকছেন না। ভাইরাস বহনকারী বিপুল সংখ্যক রোগীর সঙ্গে সময়ে কাটছে তাদের। তাছাড়া কয়েকদিনে ভ্রাম্যমাণ আদালতের পরিচালিত অভিযানে হাসপাতাল এলাকায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে। ফলে এসব এলাকার শুধু ডাক্তাররা না, সবাই ঝুঁকির মধ্যে রয়েছেন। অথচ ডাক্তাররা ঝুঁকি ভাতা পাচ্ছেন না। দেশে কিন্তু ঝুঁকি ভাতার প্রচলন রয়েছে।

এই যে ডাক্তাররা, নার্সরা দিনরাত কাজ করছেন, তারা ঝুঁকির মধ্যে রয়েছেন, আক্রান্ত হচ্ছেন। প্রতিটি হাসপাতালে তিন চারগুন রোগী বেড়েছে, আমরা কি তাদের অতিরিক্ত ডাক্তার, নার্স দিয়েছি? কেবল গত সপ্তাহে এসে ঢাকা মেডিকেলে অন্যান্য হাসপাতাল থেকে নিয়ে ১০০ নার্স দেওয়া হয়েছে। বেসরকারি হাসপাতালগুলোতে বা অন্য সরকারি মেডিকেলগুলোতে অতিরিক্ত ডাক্তার, নার্স দেওয়া হয়েছে কেবল এসে। কুর্মিটোলা মেডিকেলে রাতের বেলা ডাক্তার থাকেন দুই জন তাদের ২০০ রোগী সামলাতে হয়। দুইজন মাত্র ডাক্তার ২০০ রোগী সামলাচ্ছে, তাদের কী উপাধি দেওয়া যায়; তা আমার জানা নেই।

আরও পড়ুনঃ

Leave a Comment